আইপিএল ২০১৭ঃ নিলামের ঝড় তোলার অপেক্ষায় এগারো তারকা

দরজায় কড়া নাড়ছে টি-টুয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসরের নিলাম। চলতি মাসের ২০ তারিখ আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে।
এবারের আসরে বিশ্ব ক্রিকেটের বড় বড় তারকাদের নিয়ে বেশ কাড়াকাড়ি হবে এমন আভাস পাওয়া যাচ্ছে। বর্তমান ফর্ম বিবেচনায় নিলামে ঝড় তোলার মত এগারো জন ক্রিকেটারের তালিকা তৈরি করা হল…

১) বেন স্টোকসঃ ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস এবারের আইপিএলে বিদেশী ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে আলোচিত ক্রিকেটার হতে যাচ্ছে। শোনা যাচ্ছে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জারস বেঙ্গালুরু স্টোকসকে দলে ভেড়াতে আগ্রহ প্রকাশ করেছে।
..
যদিও বাকি ফ্রেঞ্চাইজি গুলোও বসে থাকবে না।  এবারের নিলামে তার ভিত্তি মূল্য দুই কোটি রুপি। ভারতের মাটিতে ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপে দারুন পারফর্ম করা স্টোকস তার আক্রমণাত্মক ব্যাটিংয়ের সাথে পেস বোলিংয়েও যে কোন মুহূর্তে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।
ভারতের বিপক্ষে কিছুদিন আগে শেষ হয়ে যাওয়া ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজেও দারুন ফর্মে ছিলেন তিনি। সব মিলিয়ে এই ইংলিশ ম্যানকে দলে নিতে নিলামে পেছনের রেকর্ড ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা প্রবল বলা যায়।
২) কোরি অ্যান্ডারসনঃ নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে ইনজুরি থেকে ফিরেই ব্যাট হাতে ঝলক দেখিয়েছিলেন।
আগেরবার মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই কিউই অলরাউন্ডার যে কোন দলের সেরা একাদশে জায়গা পাওয়ার যোগ্য। অ্যান্ডারসনের ভিত্তি মূল্য এক কোটি রুপি।
৩) কলিন ডে গ্র্যান্ডহমঃ কোরি অ্যান্ডারসনের মতোই নজর থাকবে আরেক নিউজিল্যান্ড অলরাউন্ডার কলিন ডে গ্র্যান্ডহমের উপর। লোয়ার অর্ডারে এসে ক্যামিয় ইনিংস খেলার জন্য সুপরিচিত এই অলরাউন্ডার খুবই দরকারি বোলারও বটে। তার ভিত্তি মূল্য ধরা হয়েছে ৩০ লাখ রুপি।..
৪) জেসন রয়ঃ ইংলিশ হার্ড হিটার ওপেনার জেসন রয় এবারের আইপিএলে যে কোন দলের জন্য সম্পদ হয়ে উঠতে পারেন। বিপিএলে চিটাগং ভাইকিংসে খেলা এই ওপেনার বিগ ব্যাশ মাতিয়ে এখন পিএসএলে খেলছেন।
এছাড়া কিছুদিন আগে ভারত সফরে ইংল্যান্ডের হয়ে ব্যাট হাতে তান্ডব দেখিয়েছেন তিনি। স্পিনের বিপক্ষে যথেষ্ট পারদর্শী এই হার্ড হিটার ভারতের কন্ডিশনে খুবই কার্যকরী। তার ভিত্তি মূল্য ধরা হয়েছে এক কোটি রুপি।
৫) কাগিসো রাবাদাঃ দক্ষিন আফ্রিকার বয়স ভিত্তিক ক্রিকেট থেকে উঠে আসা এই তরুন ফাস্ট বোলার বিশ্ব ক্রিকেটের এক বিস্ময়ের নাম। অজিদের মাটিতে ডেল স্টেইন বিহীন দক্ষিণ আফ্রিকাকে হারানোর অন্যতম কারিগর ছিলেন তিনি।
এছাড়া ভারতের মাটিতে নিজের প্রথম সফরেও নজর কাড়া পারফর্মেন্স ছিল মাত্র ২০ পার করা এই তরুন দক্ষিন আফ্রিকান ফাস্ট বোলার। আইপিএল নিলামে রাবাদাকে নিয়ে কাড়াকাড়ি হবে সেটা অনুমেয়। তার ভিত্তি মূল্য ধরা হয়েছিল এক কোটি রুপি।
৬) প্যাট কামিন্সঃ অজি ফাস্ট বোলার প্যাট কামিন্স এবারের বিগ ব্যাশে বোলিংয়ের সাথে সাথে বড় শট খেলাতেও নিজের পারদর্শিতা দেখিয়েছেন। ইনজুরির কারনে আন্তর্জাতিক ক্রিকেটে নিয়মিত হতে না পারলেও সম্প্রতি সাদা বলের ক্রিকেটে ভালোই পারফর্ম করে যাচ্ছেন।
আসন্ন আইপিএল নিলামে তার ভিত্তি মূল্য ধরা হয়েছে দুই কোটি রুপি। বুঝাই যাচ্ছে কামিন্সকে দলে নিতে আইপিএল ফ্রেঞ্চাইজি গুলো চেষ্টা চালাবে।
৭) টায়ম্যাল মিলসঃ মেরুদণ্ডের ইনজুরির কারনে ইংলিশ পেসার টায়ম্যাল মিলসকে শুধু টি-টুয়েন্টি ক্রিকেট খেলতে হচ্ছে। কিন্তু গত দুই বছর ধরে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার টি-টুয়েন্টি লিগ থেকে শুরু করে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগেও গতির ঝড় তুলেছেন তিনি।
শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৬ সালে টি-টুয়েন্টি অভিষেক হয় তার। নিয়মিত ৯০ মাইল বেগে বল করার জন্য সুপরিচিত মিলস এবারের ভারত সফরে ইংল্যান্ডের হয়ে মাঠ কাঁপিয়েছিলেন। আইপিএল নিলামে তার ভিত্তি মূল্য ৫০ লাখ রুপি। তবে যে কোন দল মিলসের মত গতিময় বোলারকে দলে চাইবে।
৮) কলিন মুনরোঃ বাংলাদেশ-নিউজিল্যান্ড টি-টুয়েন্টি সিরিজে টাইগার বোলারদের বেধড়ক পিটিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেয়া অলরাউন্ডার কলিন মুনরো। বাংলাদেশ সিরিজ শেষ হতেই বিগ ব্যাশ খেলার সুযোগ পেয়ে যান।
গত আইপিএলে সাকিব আল হাসানের দল কলকাতার হয়ে খেলা মুনরো এবারের আসরে বর্তমান ফর্ম বিবেচনায় ফ্রেঞ্চাইজি গুলোর আগ্রহে থাকতে পারেন। তার ভিত্তি মূল্য ছিল ৫০ লাখ রুপি।
৯) মাহদুল্লাহ রিয়াদঃ বাংলাদেশি অলরাউন্ডার মাহমুদুল্লাহ সাদা বলের ক্রিকেট গত কয়েক মৌসুম ধরে দারুন ফর্মে আছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে আসর সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। ব্যাট বলে ধারবাহিক থাকা রিয়াদ এখন পাকিস্তান সুপার লিগে খেলছেন।
২০ তারিখ আইপিএলের নিলামে ছয় বাংলাদেশি ক্রিকেটারের মধ্যে মাহমুদুল্লাহ রিয়াদ সবার থেকে এগিয়ে থাকবেন। আইপিএলে তার ভিত্তি মূল্য ধরা হয়েছে ত্রিশ লাখ রুপি।
১০) মোহাম্মাদ নবীঃ সহযোগী দেশ আফগানিস্তানের তারকা অলরাউন্ডার মোহাম্মাদ নবী বাংলাদেশ প্রিমিয়ার লিগে দারুন ফর্মে ছিলেন। ইনিংসের শেষের দিকে দ্রুত রান তোলার সাথে কার্যকরী অফ স্পিনে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন তিনি।  এবারের আইপিএলে তার ভিত্তি মূল্য ৩০ লাখ রুপি।
১১) ইয়ন মরগানঃ ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান গত মৌসুমে মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদে খেলেছিলেন। এবারের আসরে মরগানের ভিত্তি মূল্য দুই কোটি রুপি।
অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ থেকে ইংল্যান্ড দলের ভারত সফরেও দারুন ফর্মে ছিলেন তিনি। এবারের আইপিএল নিলামে মরগানের ভিত্তি মূল্য দুই কোটি টাকা। টপ অর্ডারে ব্যাটিং ভারসাম্য বাড়ানোর জন্য মরগানের মত অভিজ্ঞ ব্যাটসম্যানের জুড়ি নেই।

No comments

Powered by Blogger.