বিশ্বকাপের আগে বরখাস্ত আফগান অধিনায়ক

ছবিঃ সংগৃহীত
বিশ্বকাপের ঠিক এক মাস আগে নিয়মিত অধিনায়ক আজগর আফগানকে বরখাস্ত করেছে  আফগানিস্তান ক্রিকেট বোর্ড। আজগর আফগানকে সরিয়ে ওয়ানডে দলপতি হিসেবে গুলবাদিন নাইবকে নেতৃত্ব তুলে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। 
এছাড়া রশিদ খানকে টি-টুয়েন্টি এবং রহমত শাহকে টেস্ট দলের অধিনায়কত্ব তুলে দেয়া হয়েছে। শুক্রবার এক টুইটের মাধ্যমে আফগানিস্তান ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে।
সেই সঙ্গে তিন ফরম্যাটের সহ অধিনায়ক পদেও এসেছে পরিবর্তন। ওয়ানডেতে গুলবাদিন নাইবের দেপুটি হিসেবে রশিদ খানকে দায়িত্ব দেয়া হয়েছে।
আর টি-টুয়েন্টিতে দলটি সহ অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন শফিকুল্লাহ শফিক। টেস্ট দলের সহ অধিনায়ক হিসেবে হাশমত উল্লাহ শাহিদীকে দায়িত্ব দেয়া হয়েছে।
২৮ বছর বয়সী অলরাউন্ডার গুলবাদিন নাইব ইংল্যান্ড বিশ্বকাপেও আফগানিস্তান দলকে নেতৃত্ব দিবেন। অন্যদিকে রশিদ খানের এর আগে অভিজ্ঞতা রয়েছে আফগানিস্তান দলকে নেতৃত্ব দেয়ার। 
২০১৫ সালে মোহাম্মদ নবির পরিবর্তে আজগর আফগানকে অধিনায়কত্ব তুলে দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তাঁর অধীনেই বিশ্বকাপে খেলার জন্য প্লে-অফ পর্ব পার করে আফগানরা।
আজগরের অধীনে ৩১টি ওয়ানডে এবং ৩৭টি টি-টুয়েন্টি ম্যাচ জিতেছে আফগানিস্তান। এছাড়া নিজেদের প্রথম টেস্ট জয়ে আফগানিস্তানের নেতৃত্বে ছিলেন তিনি।
২০০৯ সাল থেকে আফগানিস্তান দলের নিয়মিত মুখ এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডেতে এখন পর্যন্ত ৯৯ ম্যাচে ২০১৩ রান এবং টি-টুয়েন্টিতে ৫৯ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ১০৫৬ রান।
আগামী মাসের ২৯ তারিখ ইংল্যান্ডে পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপের। যেখানে নতুন অধিনায়ক গুলবাদিন নাইবের অধীনে পহেলা জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান।

No comments

Powered by Blogger.