ক্রিকেটের আইন প্রণেতাও সমর্থন দিচ্ছে না অশ্বিনকে

আইপিএলের দল কিংস ইলেভেন পঞ্জাবারের অধিনায়ক রবিচন্দন অশ্বিনের করা রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যান জস বাটলারের ম্যানক্যাডিং নিয়ে আলোচনা যেন থামছে না কিছুতেই। এবার সেই ইস্যুতে সরব হয়েছে খোদ এমসিসি, যেখানে ক্রিকেটের আইন প্রণেতা হিসাবে বিবেচিত এমসিসির সমর্থন পাচ্ছেনা অশ্বিন।
বাটলারকে করা অশ্বিনের ম্যানক্যাডিংয়ের সেই মুহূর্ত
১৩৫ বছরের ইতিহাস সমৃদ্ধ মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ক্রিকেট ওয়ার্ল্ড কাউন্সিলের প্রস্তাবনায় খেলাটাতে বড় বড় অনেক পরিবর্তন এসেছে। মূলত ক্রিকেটীয় আইন প্রণেতা সংস্থা হিসাবেই ভাবা হয় এমসিসিকে। সেই এমিসিসি এবার মুখ খুলেছে সদ্যই আইপিলের ম্যাচে অশ্বিনের করা ম্যানক্যাডিং নিয়ে।

গত সোমবারের (২৫ মার্চ) ঘটনায় ক্রিকেট বিশ্বে ভালোই সমালোচিত হচ্ছেন অশ্বিন, পক্ষে বিপক্ষে দাঁড় হচ্ছে যুক্তি। দেশের ক্রিকেট সমর্থক থেকে শুরু করে বোর্ড, সবারই তোপের মুখে পড়তে হচ্ছে অশ্বিনকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেট রথী-মহারথীরাও নিজেদের মতামত বিশ্লেষণ করে দিয়েছেন যুক্তি। শেনওয়ার্ন, কেভিন পিটারসেন সহ বেশিরভাগ ক্রিকেটারই ক্রিকেটীয় চেতনায় অশ্বিনকে দিচ্ছেন দশে শূন্য। অন্যদিকে সাঙ্গাকারা, হার্শা ভোগলেরা বলছেন আইন মেনে এমন আউটে অশ্বিন খারাপ কিছু করেনি।

ঘটনার দুই দিন পর এমসিসি অবশ্য পাশে দাঁড়িয়েছিল অশ্বিনের, এক বিবৃতিতে তারা জানিয়েছিল অশ্বিন ক্রিকেটের আইন মেনেই কাজটা করেছেন। তবে গতকাল আবার এমসিসির ক্রিকেট অ্যাকাডেমি ম্যানেজার ফ্রেজার স্টুয়ার্ট এক বিবৃতিতে বলেছেন, অশ্বিনের কাজটা ক্রিকেটের চেতনাবিরোধী হয়েছে।

বাটলারকে আউট করার ওই ঘটনার পর অশ্বিন দাবি করেছিলেন কাজটা পরিকল্পনা করে নয়, আচমকাই করে ফেলেছেন। সেই ঘটনা বার বার বিশ্লেষণ করে ফ্রেজার ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফকে বলেছেন, ‘ওই ঘটনা বার বার বিশ্লেষণ করার পর আমার মনে হয়েছে ওটা ক্রিকেটের চেতনার সঙ্গে মানানসই নয়। আমার মনে হয় অশ্বিন যে টাইমে ক্রিজে বল ছোঁড়ার প্রত্যাশিত ছিল এর মধ্যে বিরতিটা একটু বেশি বড় হয়ে গেছে। বাটলার যখন আশা করেছিল অশ্বিন বলটা ছাড়বে তখন ওর ব্যাট হয়তো ক্রিজের ভেতরেই ছিল।’

একই সাথে তিনি এসব ঘটানায় ব্যাটসম্যানদেরও সজাগ থাকার আহ্বান জানিয়েছেন, ‘নন স্ট্রাইকারদের আগেভাগে ক্রিজ থেকে বেরিয়ে যাওয়াটাও ক্রিকেটের চেতনার সঙ্গে যায় না। আমি বলব, বোলার বল ছোঁড়ার আগে নন স্ট্রাইকার যদি ক্রিজে থাকে তাহলে এত কথাও হয় না।’

No comments

Powered by Blogger.