আইসিসির বিশ্বকাপ স্মরণীয় মুহূর্তে বাংলাদেশের ইংল্যান্ড জয়

ছবিঃ সংগৃহীত
শুরু হয়েছে ২০১৯ বিশ্বকাপের কাউন্ট ডাউন। বিশ্বকাপের স্মরণীয় মুহূর্তগুলো ক্রিকেট সমর্থকদের জন্য ওয়েব সাইটে প্রকাশ করছে আইসিসি। যেখানে ২০১১ বিশ্বকাপে বাংলাদেশের ইংল্যান্ড জয়কে রাখা হয়েছে। বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কা নিয়ে আয়োজিত সেবারের বিশ্বকাপে ইংল্যান্ডকে গ্রুপ 'বি' এর খেলায় ২ উইকেটের ব্যবধানে পরাজিত করেছিল স্বাগতিক বাংলাদেশ। 
চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে টসে জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়ে ২২৫ রানেই বেঁধে ফেলে টাইগাররা। দুর্দান্ত বোলিং করেছিলেন সাকিব আল হাসান, নাঈম ইসলাম এবং আব্দুর রাজ্জাকরা। দুটি করে উইকেট নিয়েছিলেন তিনজনই।
জবাবে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করেছিলেন তামিম ইকবাল এবং ইমরুল কায়েস। ২৬ বলে ৩৮ করে ফিরলেও ইমরুল খেলেছেন ১০০ বলে ৬০ রানের ধৈর্যশীল ইনিংস। কিন্তু পরের দুই ব্যাটসম্যান জুনায়েদ সিদ্দিকি এবং রকিবুল হাসান ফিরেছেন যথাক্রমে ১২ এবং ০ রান করে।
৩২ রান করা সাকিব আল হাসানের পর মাত্র ৬ রান করে মুশফিকুর রহিম বিদায় নিলে কোণঠাসা প্রায় বাংলাদেশ। নাঈম ইসলাম, আব্দুর রাজ্জাক সাজঘরের পথ ধরেন ০ এবং ১ রান তুলে। দুই ওভারের ব্যবধানে চার উইকেট হারায় বাংলাদেশ।
১৬৯ রানে ৮ উইকেট নেই টাইগারদের, তবে একপ্রান্ত আগলে ধরে দলের আসা বাঁচিয়ে রেখেছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। খাঁদের কিনারে থাকা টাইগারদের শেষ হাসি হাসতে রিয়াদকে দারুণ সঙ্গ দেন শফিউল ইসলাম।
৪২ বলে ২১ রানের ঠাণ্ডা মাথার ইনিংস খেলে অপরাজিত ছিলেন তিনি। তাঁকে সঙ্গ দেয়া শফিউল খেলেছেন ২৪ বলে ২৪ রানের ইনিংস। চার মেরে দলকে জয়ের স্বাদ দেন রিয়াদ। উল্লাসে মাতে পুরো চট্টগ্রাম। বিশ্বকাপে ইংল্যান্ডকে পরাজিত করে ইতিহাস রচনা করে বাংলাদেশ।

No comments

Powered by Blogger.