সিনিয়রদের পাশাপাশি জুনিয়রদেরও দায়িত্ব নিতে হবে- আকরাম খান

ক্রাইস্টচার্চে মর্মান্তিক ওই ঘটনার পর গত ১৬ মার্চ অস্বাভাবিকভাবে দেশে ফেরা বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সিরিজের পারফরম্যান্স পর্যালোচনা করার মত মানসিকতা ছিলোনা কারও। কদিন ঘোর কাটিয়ে গতকাল (বুধবার) কথা বললেন বিসিবির বোর্ড পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। সফরে ছেলেরা হতাশাজনক পারফর্ম করেছে, দল হিসেবে খেলতে পারেনি উল্লেখ করে বিশ্বকাপে ভালো করার জন্য জুনিয়রদের পারফর্মকেও গুরুত্ব দিয়েছেন তিনি।

যেদিন বাংলাদেশ দল জরুরী ভিত্তিতে দেশে ফেরে সেদিনও তাদের ক্রিকেট মাঠেই থাকার কথা ছিলো। ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যাওয়া পুরো দল দেশে ফেরে নির্ধারিত সময়ের অনেক আগেই, বাতিল হয় তৃতীয় টেস্ট। তবে যে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে টাইগাররা, কোনটিতেই নূন্যতম প্রতিরোধ গড়ে তুলতে পারেনি।

স্বাভাবিকভাবে সিরিজ শেষে দেশে ফিরলে হয়তো বিমানবন্দর থেকেই শুরু হত ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে কাটা-ছেড়া। কিন্তু যে পরিস্থিতিতে দেশে ফিরেছে সেখানটায় অমন আলোচনা অবান্তরই ছিলো। তাই ক্রিকেটীয় আলোচনা ছাড়াই ঘরে ফেরে ক্রিকেটার, কোচরা।

সেই ঘটনার রেশ কাটিয়ে স্বাভাবিক হতে চলেছে দেশের ক্রিকেটাঙ্গন। আলোচনা হচ্ছে সর্বশেষ সিরিজ নিয়ে, পরিকল্পনা হচ্ছে বিশ্বকাপ নিয়েও। ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান গতকাল (বুধবার) কথা বললেন সেসব নিয়েই। নিউজিল্যান্ডে দলগতভাবে খেলতে না পারাটাই হতাশায় পুড়িয়েছে বাংলাদেশকে এমন মন্তব্যের পাশাপাশি নিজেদের পুরো শক্তি নিয়ে খেলতে না পারার ব্যাপারটাও তুলে ধরেছেন সাবেক এই অধিনায়ক।

যেখানে আকরাম বলেন, ‘নিউজিল্যান্ডে ভালো করা খুব কঠিন। তার উপর আমরা আমাদের পুরো শক্তির দল নিয়ে খেলতে পারিনি। ছেলেরা ফর্মে ছিলোনা। ওয়ানডে তে বাজে খেলেছি, টেস্টে ওপেনাররা ভালো করলেও মিডল অর্ডার পুরোই ব্যর্থ। ক্রিকেটাররা ক্লান্তও ছিলো।’

২২ এপ্রিল থেকে প্রাথমিকভাবে বিশ্বকাপের প্রস্তুতি শুরুর কথা রয়েছে বাংলাদেশ দলের। তবে এর আগেই বিশ্বকাপের মত মঞ্চে ভালো করার কিছু টোটকাও বাতলে দিলেন আকরাম খান। মাঠের ক্রিকেটে ফিরেই বের হতে হবে নিউজিল্যান্ড ট্রমা থেকে জানান আকরাম। খেলতে হবে দলগতভাবে, ভালো করতে হবে তিন বিভাগেই।

সাথে সিনিয়রদের পাশাপাশি জুনিয়রদের পারফরম্যান্সের গ্রাফ থাকতে হবে উর্ধ্বমুখি উল্লেখ করে সাবেক এই অধিনায়ক আরও বলেন, ‘আমাদের দল হিসেবে খেলতে হবে, ম্যাচের দিন সেরাটা দিতে হবে। আমাদের জেতা সব ম্যাচেই আমরা দলগতভাবে ভালো খেলেছি। দলে কিছু অভিজ্ঞ ক্রিকেটার আছে, যারা নিজেদের দিনে ফিট থেকে সেরাটা খেলতে পারলে ইতিবাচক কিছুই হবে। তবে তিন বিভাগেই ভালো করতে হবে যেটা আমরা নিউজিল্যান্ডে করতে পারিনি। আমাদের মত অন্যান্য দলেও অভিজ্ঞ খেলোয়াড় আছে। সিনিয়রদের পাশাপাশি আমাদের জুনিয়রদেরও দায়িত্ব নিতে হবে।’

No comments

Powered by Blogger.