অনুমতি নিয়েই সেনা টুপি পড়েছিল ভারত

ছবিঃ সংগৃহীত
ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির অনুমতি নিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে সেনা-টুপি পরে খেলেছে ভারত। রাঁচির ম্যাচটিতে সেনা-টুপি পরে খেলে ভারত আচরণবিধি লঙ্ঘন করেছে দাবি করে আইসিসিকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
এর জবাবেই আইসিসির মুখপাত্র ক্লেয়ার ফার্লং বার্তা সংস্থা এপিকে দেয়া এক ইমেইল বার্তায় একথা জানিয়েছেন। তিনি বলেছেন নিহত সৈনিকদের স্মৃতির উদ্দেশে সম্মান জানাতে আর তহবিল সংগ্রহ করতে সেনা টুপি পড়েছিল ভারত।
'ওই টুপিগুলো পরার আগে বিসিসিআই (ভারতীয় ক্রিকেট বোর্ড) আইসিসির অনুমতি চেয়েছিল। এটা তারা করতে চেয়েছিল নিহত সৈনিকদের স্মৃতির উদ্দেশে সম্মান জানাতে আর তহবিল সংগ্রহ করতে। আইসিসি তা অনুমোদন করেছিল।’
কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ ভারতীয় জওয়ান নিহত হন। তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভারত তাদের নীল টুপি ছেড়ে সেনা টুপি পড়ে মাঠে নেমেছিল। সেই ম্যাচের সব অর্থ সেনাদের উন্নয়ন তহবিলে দান করেছিল ভারত।
তবে বিষয়টি ভালো ভাবে নেয়নি পাকিস্তান। সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানকে দায়ী করছে ভারত। এই সেনা টুপি পড়ে ভারত আইসিসির আচরণবিধির লঙ্ঘন করেছে বলে দাবি তুলেছিলেন পিসিবি সভাপতি এহসান মানি।
‘বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে আইসিসির কাছে উপস্থাপন করেছি। এ ব্যাপারে আইসিসিতে আমাদের অবস্থান নিয়ে কোনো দ্বিধা নেই। আমরা বিশ্বাস করি, ক্রিকেট এবং খেলাধুলাকে রাজনীতির স্বার্থে ব্যবহার করা উচিত নয়। এটা আমরা পরিষ্কারভাবেই বলেছি। ক্রিকেট বিশ্বে ভারতের বিশ্বাসযোগ্যতা ভয়াবহভাবে তলিয়ে গেছে। আমরা এ ব্যাপারে স্বচ্ছ ও সুদৃঢ় অবস্থান নিচ্ছি। আমরা রাজনীতি করি না। ক্রিকেটকেও আমরা রাজনীতির স্বার্থে ব্যবহার করি না।’
তাঁর এই বক্তব্যের পরই আইসিসি এই বার্তা দিল। ফলে ভারতের সেনা টুপি পড়া নিয়ে আর উদ্বেগের কিছু নেই বলেই মনে করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সংশ্লিষ্টরা।

No comments

Powered by Blogger.