ওয়েলিংটনে টেইলর-নিকোলসের দিনে চাপে বাংলাদেশ

ছবিঃ সংগৃহীত
ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন শেষে চাপে রয়েছে বাংলাদেশ। পঞ্চম দিন স্বাগতিক নিউজিল্যান্ডের থেকে ১৪১ রানে পিছিয়ে থেকে ব্যাটিং করতে নামবে বাংলাদেশ। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৩ উইকেটে ৮০ রান। প্রথম ইনিংসে রস টেইলরের দ্বিশতক এবং হেনরি নিকোলসের শতকের উপর ভর করে নিউজিল্যান্ড ইনিংস ঘোষণা করেছে ৬ উইকেটে ৪৩২ রান নিয়ে।
চতুর্থ দিন ২ উইকেটে ৩৮ রান নিয়ে খেলতে নেমে প্রথম ঘন্টায় নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান রস টেইলর এবং কেন উইলিয়ামসনকে চাপে রেখেছিলেন বাংলাদেশের বোলাররা। চাপের মধ্যে রস টেইলর দুই বার ভুল করে বসলেও সেই সুযোগ লুফে নিতে ব্যর্থ হয় বাংলাদেশ।
ব্যক্তিগত ২০ রানে আবু জায়েদের ইনিংসের ১৫তম ওভারের প্রথম বলে শর্ট কভারে দাঁড়িয়ে থাকা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ক্যাচ ছাড়েন। এক বল পরই স্লিপে সাদমান ইসলামের হাতে আবারও জীবন পান টেইলর।
দুইবার জীবন পেয়ে আর পেছনে ফিরে তাকান নি তিনি। উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন এই ডানহাতি ব্যাটসম্যান। লাঞ্চের আগে অবশ্য তাইজুলকে ৭৪ রানে উইকেট ছুঁড়ে দেন উইলিয়ামসন। দুজন মিলে তৃতীয় উইকেট জুটিতে গড়েন ১৭২ রানের জুটি।
দ্বিতীয় সেশনে দাপট দেখিয়ে ব্যাটিং করেছেন টেইলর এবং হেনরি নিকোলস। টেইলর তুলে নেন শতক, নিকোলস পৌঁছান অর্ধশতকে। এই সেশনে দুজন মিলে যোগ করেন ১৭৪ রান। তৃতীয় সেশনে নিকোলস তুলে নেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক।
দলীয় ৩৯৬ রানে তাঁদের ২১৬ রানের জুটি ভাঙ্গেন তাইজুল ইসলাম । ১০৭ রানে নিকোলস ফিরলেও দ্বিশতক তুলে নেন টেইলর। ওয়ানডে মেজাজে ব্যাট করা টেইলরকে ২১২ বলে ২০০ রানে থাকা অবস্থায় থামিয়ে দেন মুস্তাফিজ। এরপর ৬ উইকেটে ৪৩২ রান নিয়ে ইনিংস ঘোষণা করে কিউইরা।
জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলে বাউন্ডারি হাঁকালেও দ্বিতীয় বলে ট্রেন্ট বোল্টকে উইকেট ছুঁড়ে দেন তামিম ইকবাল। ৪ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় ধাক্কা খায় দলীয় ২০ রানে।
ব্যক্তিগত ১০ রানে স্লিপে টিম সাউদিকে ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন মমিনুল। এরপর সাদমান এবং মিঠুন মিলে হাল ধরেল দলীয় ৫৫ রানে সাদমানকে বিদায় করেন ম্যাট হেনরি।
শেষ বেলায় সৌম্য এবং মিঠুন মিলে দেখে শুনে খেলে দিন শেষ করেন। ৩ উইকেটে ৭৯ রান নিয়ে শেষ দিন ব্যাট করতে নামবে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে তামিম ইকবালের ফিফটিতে বাংলাদেশ অল আউট হয়েছিল ২১১ রানে। 
সংক্ষিপ্ত স্কোরঃ
বাংলাদেশ প্রথম ইনিংসঃ ২১১ অল আউট (৬১ ওভার) 
(তামিম ৭৪) (ওয়েগনার ৪/২৮)
নিউজিল্যান্ড প্রথম ইনিংসঃ ৪৩২ ডিক্লে (৮৪.৫ ওভার)
(টেইলর ২০০, নিকোলস ১০৭) (রাহি ৩/৯৪)
বাংলাদেশ দ্বিতীয় ইনিংসঃ ৮০/৩ (২৩ ওভার)
(সৌম্য ১২*, মিঠুন ২৫*) (বোল্ট ২/৩৪)

No comments

Powered by Blogger.